আন্ডারগ্র্যাজুয়েট পর্যায়ে বিদেশে পড়তে যাওয়ার জন্য যাদের প্রথম পছন্দ যুক্তরাষ্ট্র বা কানাডা, এসএটি (SAT) পরীক্ষা তাদের জন্য খুব গুরুত্বপূর্ণ । ইউএস-কানাডা ছাড়াও নামকরা প্রায় সব বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী হিসেবে তোমার দক্ষতা মাপার জন্য এসএটি (SAT) স্কোর চেয়ে থাকে। এদের মধ্যে অধিকাংশ ক্ষেত্রেই আন্ডারগ্র্যাজুয়েট এসএটি (SAT) স্কোর জমা দেয়া বাধ্যতামূলক। যুক্তরাষ্ট্রের ‘কলেজ বোর্ড’ এই পরীক্ষার আয়োজন করে থাকে।

SAT 1 এবং SAT Subject Test সম্পর্কে বিস্তারিত জানতে ঘুরে আসুন  SAT 1 বনাম SAT Subject Test: তোমার জন্য কোনটি? আর্টিকেল থেকে।

এসএটি (SAT) কি ? 

তুমি যদি USA এর বিভিন্ন কলেজ ও ভার্সিটির আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি হতে চাও, তবে তোমাকে কলেজ বোর্ডের অধীনে একটি গুরুত্বপূর্ণ রিকয়্যারমেন্ট টেস্টে অংশ নিতে হবে। এই টেস্টকেই এসএটি (SAT-Scholastic Assessment Test) বলা হয়। তুমি বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষা গ্রহণের জন্য কতখানি তৈরি , এই পরীক্ষার মাধ্যমে তা যাচাই করা হয়।

USA এর আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তিতে এসএটি (SAT) স্কোর কি আবশ্যক?

না। সব কলেজ ও ভার্সিটির জন্য এসএটি (SAT) স্কোর আবশ্যক নয়। কিন্তু গুড রেঙ্ক প্রায় সব কলেজ ও ভার্সিটির জন্য আবশ্যক। আর, যে সব কলেজ ও ভার্সিটিতে এটি বাধ্যতামূলক নয়, সেসব ক্ষেত্রেও শিক্ষাবৃত্তি এসএটি (SAT) স্কোর বেশ কাজে দেয়।

 এসএটি (SAT) পরীক্ষা কি কম্পিউটার বেজড ?

না! এসএটি (SAT) পরীক্ষা কম্পিউটার বেজড নয়। এই পরীক্ষা হয় কাগজে কলমে।

 এসএটি (SAT) পরীক্ষা পদ্ধতি কি? 

এসএটি পরীক্ষায় ২ টা প্রধান সেকশন থাকছে। যেমন – ম্যাথমেটিকস সেকশন এবং এভিডেন্স বেজ্ড রিডিং- রাইটিং সেকশন। তবে এর সাথে অপশনাল হিসেবে থাকছে Essay রাইটিং। এসএটি (SAT) পরীক্ষার মোট নাম্বার ১৬০০, প্রতিটি সেকশনে ৮০০ নম্বর। আর, আলাদাভাবে ৬-২৪ স্কেলে Essay রাইটিং এর নাম্বার দেয়া হবে।

এসএটি পরীক্ষার সেকশনগুলো সম্পর্কে বিস্তারিত জানতে ঘুরে আসুন এসএটি (SAT) পরীক্ষার কাঠামো আর্টিকেল থেকে।

এসএটি (SAT) পরীক্ষার রেজিস্ট্রেশন কোন লিংকে করবো? 

এসএটি (SAT) পরীক্ষা দেওয়ার জন্য প্রথমেই অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে অনলাইনে নির্দিষ্ট ফি জমা দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে।

এসএটি পরীক্ষার রেজিস্ট্রেশন সম্পর্কে বিস্তারিত জানতে ঘুরে আসুন এসএটি (SAT) পরীক্ষার রেজিস্ট্রেশন আর্টিকেল থেকে।

এসএটি (SAT) পরীক্ষা কথায় হয়? 

বাংলাদেশে ৬টি জায়গায় এসএটি (SAT) পরীক্ষা হয়ে থাকে। যার মধ্যে ৪টি রাজধানী ঢাকায় এবং বাকি ২টি চট্টগ্রামে অবস্থিত। রেজিস্ট্রেশন করার পর ওয়েবসাইট থেকে যে প্রবেশপত্র দেওয়া হবে তাতে পরীক্ষার দিন, সময় ও কেন্দ্র উল্লেখ করা থাকবে।

সাধারণত জানুয়ারি, মে, জুন, অক্টোবর, নভেম্বর এবং ডিসেম্বরে এসএটি (SAT) পরীক্ষা হয়ে থাকে। সব বিশ্ববিদ্যালয়ে এটি বাধ্যতামূলক না হলেও,  শিক্ষাবৃত্তি পাওয়ার জন্য স্যাট পরীক্ষার স্কোর বেশ কাজে দেয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *