পরীক্ষার কথা মনে হলেই আমাদের কম বেশি সবার কপালে দুশ্চিন্তার  ভাঁজ পড়ে। তাই বলে পরীক্ষা থেকে দূরে থাকলে তো আর হবে না। পরীক্ষা দিয়েই নিজেকে প্রমাণ করতে হবে। পরীক্ষার দিনের নির্দেশনা সমূহ তুমি যদি আগে থেকে ভালো ভাবে জেনে রাখো তবে পরীক্ষা নিয়ে ভয় ভীতি অনেকটাই কমে যাবে।

 

এসএটি (SAT) পরীক্ষা শুরু হয় কখন ?

এসএটি (SAT) পরীক্ষা নির্দিষ্ট তারিখে সকাল ৮:৩০ টা থেকে ৯:০০ টার মধ্যেই শুরু হয়।

পরীক্ষার দিন টেস্ট সেন্টারে একজন স্টুডেন্ট কখন প্রবেশ করতে পারবে ?

পরীক্ষার দিন টেস্ট সেন্টারে সকাল ৭:৪৫ থেকে ৮:০০ টা পর্যন্ত স্টুডেন্টরা প্রবেশ করতে পারবে।

টেস্ট সেন্টারে  নির্দিষ্ট সময়ের মধ্যে পৌঁছাতে না পারলে করনীয় কি?

পরীক্ষার দিন টেস্ট সেন্টারে একজন স্টুডেন্ট নির্দিষ্ট সময়ের মধ্যে পৌঁছাতে না পারলে তার উচিত হবে পরীক্ষা রিসিডিউলিং করা। জরুরি প্রয়োজনে একজন স্টুডেন্ট নতুন করে কোন ফি প্রদান করা ছাড়াই টেস্ট রিসিডিউলিং করতে পারবে। আর ফি প্রদান করতে হলে তোমার খরচ হবে ২৮ ডলার।

পরীক্ষার দিন একজন স্টুডেন্টকে কি কি সাথে নিয়ে যেতে হবে ?

একজন স্টুডেন্টকে পরীক্ষার দিন অবশ্যই অ্যাডমিশন টিকেট, ছবি যুক্ত পরিচয়পত্র, ২নং পেনসিল, অনুমোদিত ক্যালকুলেটর সাথে নিয়ে যেতে হবে।

টেস্ট সেন্টারে স্টুডেন্টদের বসার জন্য কি কোন সিট প্লান আছে ?

টেস্ট সেন্টারে স্টুডেন্টদের বসার জন্য সিট প্লান আছে। স্টুডেন্টরা চাইলে যে কোন সিটে বসতে পারবে না। টেস্ট সেন্টারে পর্যবেক্ষক স্টুডেন্টকে তার নিজের সিট খুঁজে পেতে সাহায্য করবে।

পরীক্ষার বিভন্ন সেকশনের মধ্যে কি বিরতি প্রদান করা হয়?

পরীক্ষার বিভন্ন সেকশনের শেষে ৫-১০ মিনিটের বিরতি প্রদান করা হয়।

পরীক্ষা চলাকালীন সময় দেখার জন্য সাথে ঘড়ি রাখা যাবে কি?

পর্যবেক্ষক পরীক্ষা চলাকালীন নির্দিষ্ট সময় পর পর সময় জানাবেন। তারপরও, সময় দেখার জন্য সাথে ঘড়ি রাখা যাবে। তবে ঘড়ির অ্যালার্ম অবশ্যই বন্ধ রাখতে হবে।

পরীক্ষার সম্পর্কিত কোন প্রশ্ন থাকলে করনীয় কি ?

পরীক্ষার সম্পর্কিত সকল নির্দেশিনা পর্যবেক্ষক জানাবেন। কোন স্টুডেন্টের কোন কিছু জানার থাকেলে হাত তুলে পর্যবেক্ষককে প্রশ্ন করা যাবে। পর্যবেক্ষককে পরীক্ষার প্রশ্নপত্র বা উত্তর সংক্রান্ত কোন প্রশ্ন করা যাবে না।

পরীক্ষার চলাকালীন কি সেল ফোন সাথে রাখা যাবে ?

পরীক্ষার চলাকালীন ফোন অথবা অন্য ইলেকট্রনিক ডিভাইস সাথে রাখা যাবে না। যদি ফোন অথবা অন্য ইলেকট্রনিক ডিভাইস সাথে থাকে তবে অবশ্যই পর্যবেক্ষকের নিকট জমা দিতে হবে। পরীক্ষা শেষ স্টুডেন্ট তার ফোন অথবা ইলেকট্রনিক ডিভাইস ফেরত পাবে।

বিরতি চলাকালীন কি সেল ফোন ব্যবহার করা যাবে ?

না! বিরতি চলাকালীন সেল ফোন ব্যবহার করা যাবে না। কেউ যদি বিরতি চলাকালীন ফোন ব্যবহার করে তবে তার স্কোর বাতিল হতে পারে।

পরীক্ষা শেষ হয় কখন ?

এসএটি পরীক্ষার মোট সময় ৩ ঘন্টা। সুতরাং, সকাল ৯ টায় পরীক্ষার শুরু হলে ১২ টায় শেষ হবে। আর, কেউ যদি অপশনাল হিসেবে থাকা Essay সেকশনে অংশ নেয় তবে মোট সময়ের সাথে আরও ৫০ মিনিট যোগ হয়। সেই হিসেবে ১ টায় পরীক্ষা শেষ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *