International Baccalaureate ডিপ্লোমা প্রোগ্রামের সাবজেক্টের দিক থেকে সবচেয়ে  অনন্য। আমরা সাধারণত হিউম্যানিটিস, বিজনেস স্টাডিজ এবং সায়েন্স বিভাগে পৃথকভাবে পড়াশোনা করি। এই ধারণা সম্পূর্ণ বিপরীত এই ডিপ্লোমা প্রোগ্রামের পড়াশোনা। আমরা অধীনে হলিস্টিক পদ্ধতি পড়াশোনা করার সুযোগ পাবে। অর্থাৎ, প্রায় সকল বিষয়ে জ্ঞান অর্জনের সুযোগ রয়েছে এই প্রোগ্রাম।

International Baccalaureate ডিপ্লোমা প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত জানতে ঘুরে আসুন International Baccalaureate (IB) ডিপ্লোমা প্রোগ্রামের প্রাথমিক ধারণা আর্টিকেল থেকে।

IB ডিপ্লোমা প্রোগ্রামটি সাবজেক্টের ধারণা একটু ভিন্ন।  এই ডিপ্লোমা প্রোগ্রামটি অর্জন করতে একজন স্টুডেন্টকে ৩ টি কোর রিকয়ারমেন্ট পূরণ করার পাশাপাশি ৬ টি গ্রুপের অধীনে বিভিন্ন সাবজেক্ট পড়তে হয়।

কোর রিকয়ারমেন্ট

Extended Essay (EE): একজন স্টুডেন্টকে একটি ৪০০০ শব্দের গবেষণাপত্র লিখতে হবে, যা সম্পূর্ণ রূপে প্লেজারিজম ফ্রি থাকতে হয়। অনেকের মনে হতে পারে এই প্লেজারিজম  আসলে কি?

সজ্ঞানে অন্য কারো আইডিয়া, লিখা বা কন্টেন্ট নিজের বলে চালিয়ে দেয়াইপ্লেজারিজম । এটি হচ্ছে এক ধরনের চুরি। একজন স্টুডেন্টকে কোন একটি টপিক পছন্দ করে তাকে গবেষণাপত্র লিখতে হবে।

Theory of Knowledge (TOK): এই অধিনে একজন স্টুডেন্ট নেচার সম্পর্কে নানা থিওরি সঙ্গে পরিচিত হবার পাশাপাশি জ্ঞানের সীমাবদ্ধতা (বেসিক ইপিসটমলজি) সাথে পরিচিত হবে। যা একজন স্টুডেন্টের ক্রিটিক্যাল থিংকিং অ্যাবিলিটি ডেভেলপ  করবে।  Theory of knowledge (TOK) অধিনে অর্জিত জ্ঞান দিয়ে ১৬০০ শব্দের একটি ESSAY লিখতে হবে।

Creativity, Activity, Service (CAS): CAS অধীনে একজন স্টুডেন্ট মানসিক,শারীরিক এবং সামাজিকতার উন্নয়ন ঘটানোর চেষ্টা করা হয়। এর অধিনে একজন স্টুডেন্টকে বাৎসরিক প্রায় ১০০ ঘণ্টা এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটির সাথে যুক্ত থাকতে হবে।

সাবজেক্ট গ্রুপ: 

Group 1: Studies in Language and Literature: এই গ্রুপ বিষয়গুলোকে প্রধানতো ২ ভাগে ভাগ করা যায়। একটি ল্যাঙ্গুয়েজ এবং অপরটি ল্যাঙ্গুয়েজ ও লিটারেচার। এই সাবজেক্ট গ্রুপের অধীনে একজন স্টুডেন্ট তার নিজের ভাষা এবং লিটারেচার সম্পর্কে জ্ঞান অর্জন করে।

Group 2: Language Acquisition: এই গ্রুপ একজন স্টুডেন্ট নিজের ভাষা পাশাপাশি ২য় আর একটি ভাষায় জ্ঞান অর্জন করে। এই গ্রুপ বিষয়গুলোকে প্রধানতো ২ ভাগে ভাগ করা যায়। একটি ল্যাঙ্গুয়েজ এবং অপরটি ল্যাঙ্গুয়েজ ও লিটারেচার। এই সাবজেক্ট গ্রুপের অধীনে একজন স্টুডেন্ট নিজের ভাষা পাশাপাশি ২য় আর একটি ভাষা এবং লিটারেচার সম্পর্কে জ্ঞান অর্জন করে।

Group 3: Individuals and Societies: এর অধীনে Humanities and social sciences বিভিন্ন সাবজেক্ট পড়তে হয়। যেমনঃ জিওগ্রাফি, ইকোনমিক্স , হিস্ট্রি, ফিলোসফি ইত্যাদি।

Group 4: Experimental Sciences: এই গ্রুপে  কেমিস্ট্রি, বাইলোজি, ফিজিক্স, ডিজাইন টেকনোলজি এবং কম্পিউটার সায়েন্স এই ৫ টি বিষয় থাকে।

Group 5: Mathematics: এই বিভাগে ৩ টি সাবজেক্ট রয়েছে। যেমনঃ Mathematical Studies SL, Mathematics SL and HL, and Further Mathematics HL

Group 6: The Arts: এই বিভাগটি অপশনাল। কেউ চাইলে এই গ্রুপের কোন সাবজেক্ট না পড়ে অন্য যে কোন গ্রুপ থেকে ১ টি অতিরিক্ত সাবজেক্ট নিতে পারে। এই গ্রুপের অধীনে নাচ, গান, থিয়েটার ইত্যাদি সাবজেক্টরয়েছে।

সাবজেক্ট চয়েস কেমন হয় ? 

সাবজেক্ট গ্রুপের প্রথম ৫ টি গ্রুপ থেকে ১ টি করে সাবজেক্ট অবশ্যই নিতে হবে। ৬ষ্ঠ গ্রুপ যেহেতু অপশনাল তাই ৬ষ্ঠ গ্রুপ থেকে ১ টি সাবজেক্ট চয়েস করতে পারো। তুমি চাইলে ৬ষ্ঠ গ্রুপ থেকে ১ টি সাবজেক্ট চয়েস না করে ১ম-৫ম গ্রুপ ১ টি সাবজেক্ট চয়েস করতে পারো। অর্থাৎ, ৬ টি সাবজেক্ট তোমাকে পড়তে হবে। একটি  গ্রুপ থেকে সর্বাধিক ২ টি সাবজেক্ট চয়েস করা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *