তথ্যপ্রযুক্তির উন্নয়নের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে উচ্চশিক্ষার আর্ন্তজাতিকীকরণ। বাংলাদেশের অধিকাংশ শিক্ষার্থী বিদেশে উচ্চশিক্ষার ব্যাপারে আগ্রহী।  অভিভাবকেরাও এখন তাঁদের সন্তানদের উচ্চশিক্ষায় বিদেশে পাঠাতে মনোযোগী হয়েছেন। বিদেশি বিশ্ববিদ্যালয়ে অ্যাডমিশন দেয়ার একজন স্টুডেন্টের মেধা এবং যোগ্যতা খুবগুরুত্বপূর্ণ। বিদেশে উচ্চশিক্ষার  পথ সহজ করতে International Baccalaureate (IB) ডিপ্লোমা প্রোগ্রাম তোমার জন্য সহায়ক হতে পারে।

(IB) ডিপ্লোমা প্রোগ্রাম কি?

IB  প্রোগ্রামটি ২ বছর মেয়াদী একটি হাই-স্কুল লেভেল ডিপ্লোমা। এটি এইচএসসি (HSC)/ এ-লেভেল (A-Level) সমতুল্য। একজন স্টুডেন্টের ইনটেলিজেন্স লেভেল, মানসিকতা এবং হায়ার স্টাডিকে গুরুত্ব দিয়ে এই ডিপ্লোমা প্রোগ্রামটি ডিজাইন করা হয়েছে। পৃথিবীর সর্বত্র একই স্ট্যান্ডার্ড অনুসরন করে এই ডিপ্লোমা প্রোগ্রামটি পরিচালিত হয়। তাই, প্রায় সকল দেশের বেশির ভাগ কলেজ / ইউনিভার্সিটি IB ডিপ্লোমা প্রোগ্রামটি একসেপ্ট করে।সুইজারল্যান্ডের জেনেভা ১৯৬০ সালে International Baccalaureate ডিপ্লোমা প্রোগ্রামটি ডিজাইন করা হলেও বর্তমানে এই প্রোগ্রামটি আন্তর্জাতিকভাবে স্বীকৃত।

 

 IB  ডিপ্লোমা প্রোগ্রামটি কাদের জন্য?

তোমরা যারা এখন এসএসসি (SSC)/ ও লেভেল (O-LEVEL) পড়ছো এবং এইচএসসি (HSC)/ এ-লেভেল (A-LEVEL) শেষ করার পর বিদেশে উচ্চ শিক্ষায় জন্য যেতে চাও তাদের জন্য IB ডিপ্লোমা প্রোগ্রামটি। তোমরা চাইলে এইচএসসি (HSC)/ এ-লেভেল (A-LEVEL) এর পরিবর্তে এই ডিপ্লোমা প্রোগ্রামটি করতে পারো।

IB  ডিপ্লোমা প্রোগ্রামটি কেন অনন্য?

 
১. পৃথিবীর প্রায় সব দেশের কলেজ / ইউনিভার্সিটি IB  ডিপ্লোমা প্রোগ্রামটি একসেপ্ট করে।
২. আমারা সাধারণত  হিউম্যানিটিস, বিজনেস স্টাডিজ এবং সায়েন্স বিভাগে পৃথকভাবে পড়াশোনা করি। কিন্তু, IB ডিপ্লোমা প্রোগ্রামে সকল বিষয়ে জ্ঞান অর্জনের সুযোগ রয়েছে। 
৩. IB ডিপ্লোমা প্রোগ্রামটি হাই-স্ট্যান্ডার্ড বলে আন্ডার গ্রাজুয়েট লেভেলে এই প্রোগ্রাম কোর্স  একসেপ্ট করা হয়।                 
৪. IB  ডিপ্লোমা প্রোগ্রাম স্টুডেন্টের ক্রিটিক্যাল থিংকিং অ্যাবিলিটি ডেভেলপ করে। 
৫. প্লেজারিজম ফ্রি গবেষণাপত্র লিখার স্কিল তৈরি করে।
৬. একাধিক ভাষায় দক্ষতা তৈরী করে।
৭. এক্সট্রা কারিকুলার অ্যাক্টিভিটির সাথে সরাসরি সম্পর্ক যুক্ত থাকার সুযোগ তৈরী করে।
 

বাংলাদেশের কি IB  ডিপ্লোমা প্রোগ্রামটি করার সুযোগ রয়েছে?

 
হাই-স্ট্যান্ডার্ড অনুসরন করে বলে বাংলাদেশের এখনও খুব বেশি পরিচিত হয়ে উঠে নি এই ডিপ্লোমা প্রোগ্রামটি। তারপরও, বর্তমানে বাংলাদেশের ৩ টি স্কুল রয়েছে যারা IB  ডিপ্লোমা প্রোগ্রামটি করার সুযোগ দিয়ে থাকে। স্কুল ৩ টি হলো-
১. Aga Khan School, Dhaka
২. International School Dhaka
৩. Pledge Harbor International School, Dhaka
 
বিদেশে উচ্চশিক্ষা কেবল জ্ঞানার্জন নয়, ব্যক্তিজীবনের জন্য বিশাল এক অভিজ্ঞতা, যা অর্জনে চাই যথাযথ আত্মবিশ্বাস আর নিষ্ঠার সঙ্গে এগিয়ে যাওয়া। তোমার এই এগিয়ে চলায়  IB  ডিপ্লোমা মতো ভিন্নধর্মী প্রোগ্রাম তোমার শিক্ষা জীবনেকে পূর্ণতা দানের পাশাপাশি, তোমার  উচ্চশিক্ষা স্বপ্ন পূরণে তোমাকে এক ধাপ এগিয়ে রাখবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *