নর্থ আমেরিকান বিশ্ববিদ্যালয়ে আন্ডারগ্র্যাডে পড়াশোনা করতে চাইলে প্রয়োজন হয় এসএটি (SAT) পরীক্ষার স্কোর। এই পরীক্ষা আবার দুটি ধরনের হয়ে থাকে। যেমন, SAT 1 এবং SAT 2. তাহলে আমি কোন ধরনের পরীক্ষায় অংশগ্রহণ করব? – এমন প্রশ্ন মনে আশাটাই স্বাভাবিক।

এই প্রশ্নের উত্তর খোঁজার আগে জানতে হবে পরীক্ষা দুটির মধ্যে পার্থক্য কোথায়।

SAT 1:

এসএটি ১ (SAT 1) হচ্ছে জেনারেল ফরমেটের এসএটি পরীক্ষা। একে অনেক সময় SAT I (রোমান সংখ্যায় ১) বা SAT Reasoning Test নামেও ডাকা হয়। এই ধরনের পরীক্ষায় ৪টি অংশ যেমন, রিডিং, রাইটিং ও ল্যাঙ্গুয়েজ এবং ম্যাথের ক্যালকুলেটর ও নন-ক্যালকুলেটর সেকশন থাকে।

সেই সাথে একটি Essay Writing সেকশন থাকে। যা পরীক্ষার্থীর জন্য অংশগ্রহণ বাধ্যতামূলক নয়।

SAT 2/ SAT Subject Tests:

এসএটি ২ হচ্ছে মূলত বিষয় ভিত্তিক এসএটি পরীক্ষা। এই ধরনের পরীক্ষাকে আবার অনেক সময় SAT II (রোমান সংখ্যায় ২) বা SAT Achievement Tests বা SAT Subject Tests নামেও পরিচিত। এই ধরনের পরীক্ষায় ম্যাথ, ফিজিক্স, কেমিস্ট্রি বা বায়োলজি ইত্যাদি বিষয়গুলোর উপর বিশেষ পরীক্ষা নেয়া হয়। এই ধরনের পরীক্ষায় নির্দিষ্ট বিষয় বাদে অন্য কোথাও থেকে প্রশ্ন করা হয় না।

নিচের ছক থেকে হেড টু হেড তুলনা দেখে নিতে পারো:

আমার জন্য কোনটি?

নর্থ আমেরিকান বিশ্ববিদ্যালয়ে অ্যাডমিশন ম্যানেজ করতে শুধুমাত্র জেনারেল এসএটি বা SAT 1 পরীক্ষার স্কোরই যথেষ্ট। অ্যাডমিশন পেতে অধিকাংশ ক্ষেত্রেই SAT Subject Tests পরীক্ষার স্কোর প্রয়োজন হয় না। শুধুমাত্র টপ র‌্যাঙ্কড কিছু বিশ্ববিদ্যালয় (যেমন, হার্ভার্ড ইউনিভার্সিটি, কার্নেগি মেলন ইউনিভার্সিটি এবং পোমোনা কলেজ ইত্যাদি) রয়েছে যেখানে অ্যাডমিশনের জন্য SAT 1 এর পাশাপাশি SAT Subject Tests পরীক্ষার স্কোরও প্রয়োজন হয়।

এক্ষেত্রে তুমি যে সাবজেক্টে পড়তে চাও সে সাবজেক্টে তোমার দক্ষতা কেমন তা SAT Subject Tests স্কোরের মাধ্যমে বিবেচনা করে অ্যাডমিশন দেওয়া হয়।

সব থেকে ভালো উপায় হচ্ছে তুমি যে বিশ্ববিদ্যালয় বা কলেজে আবেদনের পরিকল্পনা করছো সেই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে দেখে নেয়া। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকেই এই তথ্য পাওয়া যায়।

এছাড়াও যদি কোন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে এই সম্পর্কিত পর্যাপ্ত তথ্য না থাকে তবে সরাসরি ওয়েবসাইট থেকে গ্র্যাড কো-অর্ডিনেটরের সাথে ইমেইলের মাধ্যমে বা ফোন কল করেও যোগাযোগ করে জেনে নেয়া যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *