এসএটি (SAT) পরীক্ষার ম্যাথমেটিক্স সেকশনে খুব কমোন প্রশ্ন ডাটা ইন্টারপ্রিটেশন। সাধারণত, বার গ্রাফ এবং পাই চার্ট ব্যবহার করে ডাটা ইন্টারপ্রিটেশনের প্রশ্ন করা হয়। স্টুডেন্টরা অনেক সময় গ্রাফ এবং চার্ট থেকে সঠিক তথ্য বের করতে সমস্যায় পড়ে।যদি  গ্রাফ এবং চার্টের বেসিক আইডিয়া ভালো করে বোঝা সম্ভব হয় তবে খুব সহজেই গ্রাফ এবং চার্ট থেকে অর্থোদ্ধার করা যাবে।

এসএটি (SAT) পরীক্ষার রিডিং-রাইটিং এবং ম্যাথ সেকশনের পাশাপাশি আরেকটি গুরুত্বপূর্ণ সেকশন হলো Essay রাইটিং। “এসএটি (SAT) Essay রাইটিং সেকশনে ভালো করার উপায়” জানতে ঘুরে আসো এসএটি (SAT) Essay রাইটিং সেকশনে ভালো করার উপায় আর্টিকেল থেকে।

বার গ্রাফ (Bar graph)

বার গ্রাফ পড়ার সবচেয়ে ভালো উপায় হলো, প্রথমে গ্রাফের ২ টি অক্ষ (y-axis এবং x-axis ) লক্ষ্য করতে হবে। y অক্ষ উল্লম্ব পার্শ্ব (vertical side) এবং x-অক্ষ অনুভূমিক পার্শ্ব (horizontal side) নির্দেশ করে। এখান থেকে সহজেই তোমরা গ্রাফের তথ্য পাবে।

আমরা যদি গ্রাফের তথ্য বিবেচনা করি, তবে y অক্ষ গাড়ির উৎপাদনের সংখ্যা প্রকাশ করে। এখানে সর্বনিম্ন গাড়ির উৎপাদনের সংখ্যা ২০,০০০ এবং প্রতিটি লাইন ২০,০০০ হারে গাড়ির উৎপাদন বৃদ্ধি নির্দেশ করে।

আবার, আমরা যদি x অক্ষ লক্ষ্য করি তোমরা দেখাতে পাবো যে প্রতিটি বার একটি করে সাল নির্দেশ করছে। যা দ্বারা আমরা সহজেই সিদ্ধান্তে পৌঁছাতে পারি যে, বারটি প্রতি বছর কতগুলো গাড়ি বিক্রয় হয়েছে তা প্রকাশ করছে।

যেমন: ২০০৯ সালে সর্বমোট ৬০,০০০ গাড়ি বিক্রয় হয়েছে।

কিছু কিছু সময় এমন হতে পারে যে বারটি লাইনকে সম্পূর্ণরুপে টাচ করছে না। এই ক্ষেত্রে অনুমান করার একটি বিষয় চলে আসে।

যেমন: ২০১১ সালের বারটি লক্ষ্য করলে দেখতে পাবে যে, এই বারটি ৮০,০০০ এবং ১০০,০০০ এই সংখ্যার মধ্যে রয়েছে। এই ক্ষেত্রে, গাড়ির উৎপাদনের সংখ্যার জন্য ৯০,০০০ হতে পারে বেশ ভাল অনুমান।

তোমরা অনুমান ঠিক হলো কি হলো না, এই বিষয় নিয়ে চিন্তার কিছুই নেই।

কলেজ বোর্ড অবশ্যই হাস্যকর বা অদ্ভুত কোন সংখ্যা উত্তর হিসাবে বিবেচনা করবে না।

আমরা একটি নমুনা প্রশ্ন দেখি-

How many cars were produced in year of 2011?
(A) 50,000
(B) 75,000
(C) 85,000
(D) 90,000

আমরা গ্রাফ দেখে সহজেই এই প্রশ্নের উত্তর অনুমান করতে পারি।

Answer: (D)

পাই চার্ট (Pie chart)

আমরা যখন কোন ফল কাটি তখন আমরা কিন্তু নিশ্চিত হয়ে বলতে পারি না যে কোন অংশে কতো টুকু রয়েছে বা কোন অংশে কম বা বেশি চলে গেল কি না!

পাই চার্টের মাধ্যমে আমরা কোন বিষয়কে বিভিন্ন ভাগে ভাগ করে দেখাতে পারি। এই পাই চার্ট Johanna জানুয়ারী-মার্চ  মাসে Jan এর জন্য কতো টাকা খরচ করেছে তা প্রকাশ করছে। তোমরা লক্ষ্য করলে দেখতে পাবে যে ফলে বিভিন্ন অংশের যেমন এক সমান নয়, ঠিক তেমনি Johanna এর খরচ সকল অংশে জন্য সমান নয়।

যেমন: Johanna মুভি দেখার জন্য ৪০% ডলার খরচ করছে আবার খাদ্যের জন্য খরচ করেছে ২০% ডলার। একই ভাবে বাকি ২ টি অংশের ক্ষেত্রে যথাক্রমে ২৫% এবং ১৫% খরচ করছেন।

লক্ষণীয় বিষয় এই যে, এই সম্পূর্ণ পাই চার্ট মোট ৪০০ $ খরচ নির্দেশ করছে।

আমরা একটি নমুনা প্রশ্ন দেখি:

How much more money did Johanna spend on food?

(A) $50
(B) $75
(C) $80
(D) $90

আমরা চার্ট দেখে সহজেই এই প্রশ্নের উত্তর হিসাব করে বের করতে পারবো।

উত্তরের ব্যাখ্যা: Johanna জানুয়ারী-মার্চে মাসে মোট  ৪০০ ডলার খরচ করেছে। আর, খাবারের পেছনে খরচ ৪০০ ডলারের ২০%। সুতরাং, ৮০ ডলার খরচ হয়েছে। 

Answer: (C)

উপরের ২ টি উদাহরণ অনুসরন করে তোমরা সহজেই বার গ্রাফ এবং পাই চার্ট সম্পর্কিত সমস্যার সমধান করতে পারবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *