SAT 1 (এসএটি) পরীক্ষার রিডিং, রাইটিং ও ল্যাঙ্গুয়েজ এবং ম্যাথ সেকশনের সাথে আরেকটি সেকশনের পরীক্ষা হয়, যার নাম Essay Writing সেকশন। এই SAT Essay সেকশনটি যেহেতু বাধ্যতামূলক নয়; তাই অনেক পরীক্ষার্থী এই সেকশনের পরীক্ষা এড়িয়ে যান।

কিছু কিছু বিশ্ববিদ্যলয় রয়েছে যারা আবেদনের সময় নির্দিষ্ট করে SAT Essay সেকশনের স্কোর চেয়ে থাকে। আর এই সেকশনের পরীক্ষা দিতে হলে এসএটি পরীক্ষার (SAT 1) রেজিস্ট্রেশনের সময়ই আলাদা একটি অপশনে মার্ক করে দিতে হয়।

Essay পার্টে তুমি অংশগ্রহণ করবে কি না তা নির্ভর করছে তুমি যে সব  ইউনিভার্সিটিতে আবেদন করার পরিকল্পনা করছো সেই সব ইউনিভার্সিটিগুলো Essay স্কোর চায় কি না, তার উপর।

একজন পরীক্ষার্থীর ইংরেজি রিডিং এবং রাইটিংয়ের স্কিল কতটুকু- তা যাচাই করা হয় SAT Essay সেকশনের মাধ্যমে।

SAT Essay পার্টের প্রধান উদ্দেশ্য তোমার যুক্তি বিশ্লেষণ করার দক্ষতার মূল্যায়ন। এই দক্ষতার মূল্যায়ন করার জন্যই এসএটি (SAT 1) পরীক্ষার Essay লেখার পূর্বে ৬৫০-৭৫০ শব্দের একটি প্যাসেজ পড়তে হয়। তার উপর নির্ভর করে তোমার নিজের মতামতের পক্ষে যুক্তি প্রদান করে Essay লিখতে হবে। এই সেকশনের যুক্তি বিশ্লেষণ করার দক্ষতা ছাড়াও তোমর রিডিং এবং রাইটিং স্কিলে মূল্যায়ন করা হয়।

এসএটি (SAT 1) পরীক্ষার মোট সময় ৩ ঘন্টা। আর অপশনাল হিসেবে Essay সেকশনে অংশ নিলে মোট সময়ের সাথে অতিরিক্ত ৫০ মিনিট যোগ হবে।

Essay রাইটিং স্কোরিং প্রদান করার ক্ষেত্রে রিডিং, অ্যানালাইসিস এবং রাইটিং এই ৩ দক্ষতার বিচারে নাম্বার প্রদান করা হয়। এই সেকশনে আলাদাভাবে ৬-২৪ স্কেলে নাম্বার দেয়া হয়।

একটি ভালো মানের Essay লিখতে তোমাকে অবশ্যই প্রশ্নের প্যাসেজ পড়ে বুঝতে হবে লেখক কি কি ফ্যাক্ট এবং ইনফরমেশন উল্লেখ করেছেন। তোমার লেখায় অবশ্যই লজিক এবং রেটরিক্যাল টেকনিক ব্যবহার করতে হবে। Essay’তে দু-তিনটি উদাহরণ দিতে পারলে খুবই ভালো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *