এসএটি (SAT) পরীক্ষার জন্য কি কি বই পড়বে তা জানার আগে তোমাকে জানতে হবে এসএটি (SAT) পরীক্ষায় কি কি বিষয় থাকবে। এ বিষয়ে বিশদ ধারণা পেতে আমাদের এসএটি (SAT) পরীক্ষার কাঠামো শিরোনামের আর্টিকেলটি আগেভাগে পড়ে নিতে পারো।

 

এসএটি (SAT) পরীক্ষার প্রস্তুতি:

কিভাবে এসএটি (SAT) পরীক্ষার প্রস্তুতি শুরু করতে পারি ?

একাদশ শ্রেণিতে ওঠার পর এসএটি (SAT)  পরীক্ষারজন্য প্রস্তুতি শুরু করা যেতে পারে। শুরুতেই তুমি এসএটি (SAT) -বিষয়ক বইগুলো থেকে একটি প্র্যাকটিস টেস্ট দিয়ে নিতে পারো। এরপর প্রাথমিক স্কোর বুঝে তোমাকে পরবর্তী প্রস্তুতির পরিকল্পনা করতে হবে।

এসএটি (SAT) পরীক্ষার প্রস্তুতি নিতে কতটা সময় প্রয়োজন?

যে কোন পরীক্ষার প্রস্তুতি নিতে কতোটা সময় প্রয়োজন হবে তা নির্ভর করবে তোমার স্কিলের উপর। কেউ হয়তো ৩ মাসে প্রস্তুতি শেষ করে, কেউ  ৬ মাসে। গড়ে স্টুডেন্টদের ৩-৬ মাস সময় প্রয়োজন হয় নিজেকে প্রস্তুত করতে।

পরীক্ষায় ভালো স্কোর করার জন্য কি কোচিং করা প্রয়োজন ?

এসএটি (SAT) পরীক্ষায় ভালো স্কোর করার কোচিং করা প্রয়োজন কিনা তা নির্ভর করে তোমার নিজের স্কিলের উপর। তোমার স্কিল ভালো হলে অফিশিয়াল এবং আন-অফিশিয়াল ম্যাটেরিয়াল ব্যবহার করে নিজেই ঘরে বসে প্রস্তুতি নিতে পার। কিন্তু, তোমার যদি একটু স্কিলের কমতি থাকে বা তোমার হাতে সময় কম থাকে তবে তোমাকে সহায়তা করতে গ্রেক রয়েছে।

প্রস্তুতিমূলক ম্যাটেরিয়াল কোথায় পাবো ?

এসএটি (SAT) পরীক্ষার প্রস্তুতিমূলক বই ঢাকার নীলক্ষেতে পাওয়া যায়। তা ছাড়া গ্রেকের সব শাখায় রয়েছে এসএটি (SAT) প্রস্তুতিমূলক বইয়ের চমৎকার সংগ্রহ, যা লাইব্রেরিতে বসে ব্যবহারের সুযোগ রয়েছে।

ভালো স্কোর করতে হলে ইংরেজিতে দক্ষতা কতোটা গুরুত্বপূর্ণ?

যেহেতু এসএটি (SAT) পরীক্ষাটির সব প্রশ্নই ইংরেজিতে করা হয়ে থাকে, তাই এসএটি (SAT) পরীক্ষায় ভালো স্কোর করতে হলে ইংরেজিতে দক্ষতা বৃদ্ধি অত্যন্ত প্রয়োজন।

এসএটি (SAT) পরীক্ষার জন্য সহায়ক ম্যাটেরিয়াল কি হতে পারে?

সহায়ক বইগুলোর ছাড়াও নিয়মিত ইংরেজি বই ও ইংরেজি খবরের কাগজ পড়ার অভ্যাস গড়ে তুলতে পারো। এই অভ্যাস তোমার এসএটি (SAT) স্কোর বাড়ানোর জন্য টনিক হিসেবে কাজ করবে।

এসএটি (SAT) পরীক্ষার দরকারি বই সমাচার

এসএটি (SAT) পরীক্ষার দরকারি বই সমূহকে মোটামটি ৪ ভাগে ভাগ করা যায়। নিজে ৪ টি ক্যাটগরি অনুসারে সবচেয়ে সেরা বই সমূহ সম্পর্কে আলোচনা করা হলো।

ওভারল এসএটি (SAT) প্রিপারেশন মূলক বই

Kallis’ SAT Pattern Strategy এই বইটিকে আমরা ওভারল এসএটি (SAT) প্রিপারেশনের জন্য সবচেয়ে ভালো বই বলতে পারি। এই বইতে রয়েছে ৬ টি পূর্ণাঙ্গ প্রাকটিস টেস্ট, যা তোমাকে  এসএটি (SAT) পরীক্ষা সম্পর্কে একটি  ওভারল ধারণা দিবে।

Kalli’s SAT Pattern Strategy 

এই বইয়ের  প্রাকটিস টেস্ট সমূহ আসল পরীক্ষার প্রশ্নের খুব কাছাকছি। অথাৎ, Kallis’ SAT Pattern Strategy বইয়ের প্রাকটিস টেস্ট এবং আসল এসএটি (SAT) পরীক্ষার প্রশ্ন প্রায় একই স্ট্যান্ডার্ডের, হওয়াতে তোমার প্রস্তুতিতে এই বইটি টনিক হিসাবে কাজ করবে।

এই বইয়ের প্রতিটি প্রশ্নের ব্যাখা সংযুক্ত থাকায়, প্রাকটিস টেস্ট দেয়ার পর একজন স্টুডেন্ট নিজেই তার ভুল-ত্রুটি জানতে পারবে। গ্রামার, ম্যাথ ও লিটারেচারের ১০১ টি ফান্ডামেন্টাল টপিক আলোচনা করা হয়েছে। যা তোমার প্রিপারেশনকে করবে খুব সহজ। এই সকল কিছুর বাইরেও থাকছে ১০০০ টি  প্রাকটিস মূলক প্রশ্ন।

 প্রিপারেশন মূলক বই:  কাঠামো, স্টাটিজি এবং অনুশীলন মূলক প্রশ্ন

তোমরা যারা কাঠামো, স্টাটিজি অনুশীলন মূলক প্রশ্ন সম্পর্কে জানতে আগ্রহী তাদের জন্য অসাধারন একটি বই  SAT Prep Black Book, এই বইতে এসএটি (SAT) পরীক্ষার কাঠামো, স্টাটিজি এবং অনুশীলন মূলক প্রশ্নের চমৎকার সমন্বয় সৃস্টি করা হয়েছে।

SAT Prep Black Book: The Most Effective SAT Strategies Ever Published 


এই সকল কিছুর বাইরেও ৪ টি অফিসিয়াল প্রাকটিস টেস্টের  ব্যাখ্যা সংযুক্ত রয়েছে। সঠিক উত্তরের  ব্যাখ্যার পাশাপাশি যে অপশনগুলো সঠিক নয় তারও  ব্যাখ্যা দেয়া হয়েছে এই বইতে।

এসএটি (SAT)  ম্যাথ বই

এই সেকশনে তোমার গণিতের দক্ষতা যাচাই করা হবে। সে কারনে তোমার গণিতের ভালো প্রস্তুতি থাকতে হবে। ভালো প্রস্তুতির জন্য নিচের বই সমূহ অনুশীলন করতে পারো।

Dr. Steve Warner’s 500 New SAT Math Problems

Dr. Jang’s SAT 800 Math Workbook for the New SAT

PWN The SAT: Math Guide

এসএটি (SAT)  রিডিং এবং রাইটিং

এই সেকশনে তোমার রিডিং এবং রাইটিং এর দক্ষতা যাচাই করা হবে। এসএটি (SAT)  রিডিং এবং রাইটিং অংশে ভালো করার জন্য বেশি জরুরি নিয়ম-কানুন জানা। নিয়ম-কানুন জানতে এবং সেগুলো আয়ত্ত্বে আনতে নিচের বইগুলো পড়তে পারেন।

The Critical Reader: The Complete Guide to SAT Reading

The Critical Reader: The Ultimate Guide to SAT Grammar

এই সব বই ছাড়াও এসএটি (SAT) পরীক্ষার প্রস্তুতির জন্য জন্য অফিশিয়াল এসএটি (SAT) স্টাডি গাইড, ব্যারন’স, প্রিন্সটন রিভিউ, কাপলান, গ্রুবার’স, ম্যাকগ্র-হিল ইত্যাদি ম্যাটেরিয়াল রয়েছে। এছাড়াও, অনলাইনে প্রচুর ম্যাটেরিয়াল এখন পাওয়া যায়। এই সব ম্যাটেরিয়ালের সহায়তা তুমি নিজেই এসএটি (SAT) পরীক্ষার জন্য প্রস্তুতি নিতে পারো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *