বিশ্ববিদ্যালয়ে আন্ডারগ্র্যাড অ্যাডমিশনের লক্ষ্যে পাঠাতে হয় এসএটি (SAT) পরীক্ষার স্কোর। যা ইউনিভার্সিটি অ্যাপ্লিকেশনের গুরুত্বপূর্ণ একটি অংশ। বিনামূল্যে ৪টি বিশ্ববিদ্যালয়ে স্কোর পাঠানোর পাশাপাশি অতিরিক্ত স্কোর রিপোর্টও পাঠানো যায় নিজ কলেজবোর্ড অ্যাকাউন্ট থেকেই।

বিনামূল্যে এসএটি পরীক্ষার স্কোর পাঠাবো কিভাবে?

এসএটি পরীক্ষার স্কোর ৪টি বিশ্ববিদ্যালয়ে বিনামূল্যে পাঠানো যায়। তুমি যতোবার এসএটি পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করবে ততোবার ৪টি করে বিশ্ববিদ্যালয়ে ফ্রি’তেই স্কোর পাঠানো যাবে।

এসএটি পরীক্ষার রেজিস্ট্রেশন করার পরপরই ফ্রি স্কোর পাঠানোর জন্য কলেজবোর্ড অ্যাকাউন্ট থেকে বিশ্ববিদ্যালয় নির্বাচন করা যায়।

এছাড়াও এসএটি পরীক্ষার দিন থেকে ৯ দিনের মধ্যে কলেজবোর্ড অ্যাকাউন্ট থেকে বিশ্ববিদ্যালয়ের নাম নির্বাচন করে দিলে ফ্রি স্কোর চলে যাবে।

তবে ৪টির বেশি বিশ্ববিদ্যালয়ে স্কোর পাঠাতে বা নির্দিষ্ট সময়ের পরে স্কোর পাঠাতে হলে প্রত্যেকটি স্কোর রিপোর্টের জন্য অ্যাডিশনাল ফি দিতে হবে।

কিভাবে অতিরিক্ত স্কোর পাঠাবো?

তুমি তোমার কলেজবোর্ড অ্যাকাউন্টে লগইন করেই এসএটি পরীক্ষার স্কোর পাঠাতে পারো।

১.

প্রথমেই (collegereadiness.collegeboard.org/sat) লিংক এর মাধ্যমে কলেজবোর্ডের ওয়েবসাইটে গিয়ে Send Score Reports to Colleges অপশনে ক্লিক করতে হবে।

২.

একটি পেজ ওপেন হবে। যেখানে নিজ Username এবং Password দিয়ে Sign In অপশনে ক্লিক করতে হবে।

৩.

এবার একটি পেজ আসবে সেখান থেকে তুমি তোমার পছন্দের বিশ্ববিদ্যালয় সিলেক্ট করে দিলেই কলেজবোর্ড ঐ বিশ্ববিদ্যালয়ে স্কোর পাঠিয়ে দেবে।

অতিরিক্ত স্কোর পাঠাতে কত খরচ পড়বে?

তুমি প্রতিবার এসএটি পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করলে ৪টি বিশ্ববিদ্যালয়ে ফ্রিতে স্কোর পাঠাতে পারবে। এর বাইরে যদি আরও বিশ্ববিদ্যালয়ে তুমি স্কোর রিপোর্ট পাঠাতে চাও তবে তোমাকে প্রতিটি স্কোর রিপোর্টের জন্য ১২ ডলার করে দিতে হবে।

আর যদি তুমি ২ থেকে ৪ দিনের মধ্যে তোমার এসএটি পরীক্ষার স্কোর রিপোর্ট বিশ্ববিদ্যালয়ে পাঠাতে চাও তবে প্রতিটি স্কোর রিপোর্টের জন্য ১২ ডলার সাথে অতিরিক্ত ৩১ ডলার যোগ করে মোট ৪৩ ডলার দিতে হবে। দ্রুত পাঠানোর এই পদ্ধতিকে বলা হয় Rush order.

এছাড়াও যদি কোন কারনে কলেজবোর্ডে ফোন দিয়ে অতিরিক্ত স্কোর রিপোর্ট পাঠানোর জন্য অর্ডার করলে আরও ১৫ ডলার যোগ করতে হবে ।

স্কোর কত দিনের মধ্যে বিশ্ববিদ্যালয়ে পৌছায়?

এসএটি (SAT) স্কোর রিপোর্ট পাঠানোর অর্ডার করার ২-৩ সপ্তাহের মধ্যেই বিশ্ববিদ্যালয়ে পৌছে যায়। তবে Rush order করে মাত্র ২ থেকে ৪ দিনের মধ্যে তোমার এসএটি পরীক্ষার স্কোর রিপোর্ট বিশ্ববিদ্যালয়ে পাঠাতে পারো।

অনেক সময় পরীক্ষার্থীর সংখ্যা বেশি হলে স্কোর রিপোর্ট বিশ্ববিদ্যালয়ে পৌছাতে ৫ সপ্তাহ পর্যন্ত সময় লাগতে পারে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *