এসএটি (SAT)পরীক্ষার প্রস্তুতিতে সবচেয়ে নীরস এবং সময় স্বাপেক্ষ অংশ হচ্ছে ইংরেজি সেকশনেরভোকাবুলারি পার্ট। যদিও এসএটি পরীক্ষায় তোমার ইংরেজি ভাষার দক্ষতা যাচাই করে না। তবে, এসএটি পরীক্ষার ভাষা ইংরেজি হয়াতে আমাদের মতো নন-নেটিভ ইংরেজী স্পীকারদের জন্য খুব সমস্যা হয়ে দাঁড়ায়। তাই, এসএটি পরীক্ষায় সরাসরি ভোকাবুলারি না আসলেও না , ইংরেজি অংশে ভালো করতে ভোকাবুলারি জানার কোন বিকল্প নেই।

এসএটি (SAT) পরীক্ষার প্রস্তুতি পর্বে সবেচেয় বোরিং নতুন শব্দ শেখা। অনেকেই এই পর্বে হাল ছেড়ে দেয়। তাহলে সমাধান কি?

হাল ছেড়ে দিলে হবে না। ভোকাবুলারি আয়ত্ত্বে আনতে হবে, যথাসময়ে প্রয়োগও করতে হবে। তাই, সবার আগে চাই শেখা শব্দটা মনে রাখা।

ভুলে যাওয়া নিয়ে বেশি চিন্তা না করে তোমাকে লেগে থাকতে হবে। আর, কিছু কৌশল অনুসরণ করে বিতিকিচ্ছিরি পরদেশী শব্দগুলো মনে রাখার সম্ভব।

নতুন কিছু শেখার মজা পেতে শুরু করবে এক সময়।

পদ্ধতি-১: পড় পড় এবং পড়

ভোকাবুলারি আয়ত্ত্বে আনতে পড়ার কোন বিকল্প আসলেই নেই। ভালো হয় তুমি যদি আমেরিকান স্ট্যান্ডার্ড মানের লেখা- হতে পারে কোন গল্পের বই, নিউজ পেপার, সায়েন্টিফিক জার্নাল পড়তে পারো।

তুমি সাথে একটি নোট বুক রাখতে পারো। পড়ারা সময় অজানা যে শব্দগুলো সামনে আসবে তা নোটবুকে তুলে রাখো। নোট করার সময় ডিকশনারী থেকে শব্দের অর্থ এবং তুমি যে বই পড়ছেন সেখান থেকে এই শব্দযুক্ত বাক্যটি তুলে রাখতে পারেন।

পদ্ধতি-২: শব্দের প্রয়োগ এবং ব্যবহার লক্ষ্য কর

অনেক অনেক ভোকাবুলারি শিখেও কাজ হবে না। যদি না তুমি শেখার সময় লক্ষ্য কর সেগুলো কোথায়, কীভাবে ব্যবহৃত হচ্ছে। এই ভাবে না শিখলে একটা সময় পর তুমি সব ভুলে যাবেই। তাই, শব্দের প্রয়োগ এবং ব্যবহার বুঝে বিকল্প নেই।।

মনে কর তুমি শিখলে ” rotten” যার অর্থ “পচা বা নষ্ট”। একটা সময় পর তুমি হয়তো শব্দটি অর্থ ভুলে গেলে কিন্তু তুমিতো শব্দের প্রয়োগ এবং ব্যবহার বুঝে পড়ে ছিলে। হ্যাঁ, এই জন্যই তুমি “The fish is rotten; you must not eat it” বাক্যটি দেখলেই বুঝতে পারবে শব্দটির অর্থ “পচা বা নষ্ট”।

পদ্ধতি-৩: অল্প অল্প করে ওয়ার্ড শিখা

তোমারা অনেকই দ্রুত শিখার জন্য একসাথে অনেক বেশি ওয়ার্ড শিখা শুরু কর। এক দিনেই লর্ড অব ওয়ার্ড হয়ে যাবো, এই রকম একটি চিন্তা কাজ করে। কিন্তু, কাজের কাজ আসলে কিছুই হয় না।

তাই, এক সাথে অনেক ওয়ার্ড না শিখে দিনে ১০/২০ টি ওয়ার্ড শিখলেই যথেষ্ট। কিন্তু, এই ওয়ার্ডগুলো বেশি বেশি অনুশিলন করতে হবে এবং আমাদের প্রতিদিনের কনভারসেশন ব্যবহার করতে হবে। তাহলেই, ওয়ার্ডগুলো আমাদের মনে গেঁথে যাবে।

পদ্ধতি-৪:ইচ্ছেমত মুভি দেখা

ভোকাবুলারি শেখা অনেকটাই মুখস্ত নির্ভর। তাই তোমাদের হতে হবে কৌশলি। আর, অন্যতম একটি কৌশল হতে পারে মুভি থেকে ইংরেজি ভোকাবুলারি মনে রাখা। যা তোমার কষ্টসাধ্য ব্যাপারকে কিছুটা বৈচিত্র্য এনে দিতে পারে।

এরককমই কিছু ভোকাবুলারি সমৃদ্ধ মুভির নাম নিচে দেওয়া হলো:
০১। Harry Potter
০২। Lord Of The Rings
০৩। The graduate
০৪। The Matrix
০৫। V for Vendetta
০৬। A Clockwork Orange
০৭। Sherlock Holmes
০৮। The Aviator
০৯। The Departed
১০। The Pianist

ওয়ার্ড শিখতে তুমি সাবটাইটেল নামিয়ে মুভি দেখাতে পারো। মুভি দেখতে দেখতে ওয়ার্ড শিখার পাশাপাশি আমেরিকান ইংরেজি , অস্ট্রেলিয়ান ইংরেজি আর ব্রিটিশ ইংরেজির ডায়ালেক্টের পার্থক্য ধরতে পারবে।

পদ্ধতি-৫: অ্যাপ থেকে ভোকাবুলারি শিখা

প্রযুক্তির এই যুগে দেখা যায় কোথাও সময় ম্যানেজ করতে না পারলে স্মার্টফোন ব্যবহার করে আমার অনেক সময় পার করে ফেলি। তাই, আমাদের হাতের স্মার্টফোন হতে পারে ভোকাবুলারি আয়ত্ত্বে আনার সহজ উপায়।

প্রযুক্তির এই যুগে তাই কাগজের বই থেকেও বেশি কার্যকরি হতে পারে “WordWeb” নামক ক্ষুদে অ্যাপস। এই অ্যাপে রয়েছে রয়েছে ৩ লাখ শদ্ধের বিশাল ভোকাবুলারী ভাণ্ডার। অ্যাপটিতে পাওয়া যাবে সমার্থ শব্দ- বিপরীত শব্দ, প্রতিটি শব্দের ইংরেজিতে অর্থ। প্রয়োগবিধি ভালোভাবে তুলে ধরার জন্য প্রায় প্রতিটি শব্দের সাথেই থাকবে নির্দিষ্ট একাধিক উদাহরণ। সঠিকভাবে উচ্চারন শেখার জন্য প্রতিটি শব্দের সাথে আছে নর্থ আমেরিকা, বিট্রিশ, অস্ট্রেলিয়া এবং ইন্টারন্যাশনালি ব্যবহৃত স্টাইলের উচ্চারন।

এই অ্যাপ বাদেও রয়েছে কিছু অ্যাপ যা তোমাকে ভোকাবুলারি শিখা সহায়তা করবে। যেমন- Magoosh Vocabulary Builder, Vocabulary.com, Painless RootsUltimate Vocabulary  ইত্যাদি।

পদ্ধতি-৬: ফ্ল্যাশ কার্ড

নতুন শব্দ শেখার খুবই জনপ্রিয় একটা উপায় হল ফ্ল্যাশকার্ড তৈরি করা।ফ্ল্যাশ কার্ডের একপাশে শব্দ থাকবে অন্য পাশে সে শব্দের অর্থ এবং কোনক্ষেত্রে সেন্টেন্সসহ থাকবে।

ধরা যাক, আপনি শব্দ মুখস্ত করতে চাচ্ছেন একবার পড়বেন- এক সপ্তাহ পড়ে আবার ভুলে যাবেন। কিছুটা মধুর সমস্যা। এই সমস্যা কাটিয়ে উঠতে ফ্ল্যাশ কার্ড অনেক কার্যকরি। যে শব্দগুলো ভুলে যাচ্ছেন বা মনে রাখতে পারছেন না, সেগুলো দিয়ে নিজেই ফ্ল্যাশ কার্ড বানিয়ে ফেলতে পারেন।

বাইরে কোথাও যাওয়ার সময় কার্ড সাথে রাখতে পারেন। পড়ার টেবিলে কোথাও রেখে দিতে পারেন। কিছুক্ষণ পর পর শব্দগুলোতে চোখ বুলাতে পারেন। এতে করে অজানা শব্দ মনে করা সহজ হবে।

পদ্ধতি-৭: নেমোনিক

শব্দ মনে রাখার জন্য একটা দারুণ উপায় হচ্ছে Mnemonics (নেমোনিক্স)। নেমোনিক হচ্ছে শব্দ মনে রাখার ছন্দ বা কোন ছবি বা কোন ঘটনা।

যেমন: bellicose মানে হচ্ছে যুদ্ধবাজ, ঝগড়া করার জন্য সদা প্রস্তুত। এই শব্দটিকে belli+cose>belly+কুস্তি>যে সব সময় কুস্তি খেলার জন্য বেলিতে গিট বেঁধে রাখে। কাজেই শব্দ দিয়ে এভাবে ছন্দ বা গল্প বানিয়ে রাখতে পারেন তাহলে অর্থ কল্পনা করা সহজ হবে।

এই পদ্ধতিতে আগে থেকে শব্দ মুখস্ত থাকা জরুরি। এবং যারা নিজেরা নেমনিক বানাতে চান না, অনলাইন থেকে পড়তে চান তারা নেমোনিক ডিকশনারীর সাহায্য নিতে পারেন।

পদ্ধতি-৮: রুট অ্যানালাইসিস

কম সময়ে বেশি শব্দ শেখার জন্য সবচেয়ে কার্যকরি উপায় হচ্ছে রুট অ্যানালাইসিস। একটি শব্দের বেসিক রুট জানা থাকলে, কাছাকাছি পর্যায়ের আরো কিছু শব্দের অর্থ আন্দাজ করা যায়।

যেমন: ambi একটি ল্যাটিন রুট, যার অর্থ হচ্ছে both. এখন যদি ambidextrous (able to use both hands equally), ambiguous (having more than one meaning), ambivalence (conflicting or opposite feelings toward a person or thing) শব্দ আমাদের সামনে আসে এবং ambi রুট সম্পর্কে আইডিয়া থাকে তাহলে এই শব্দের অর্থ মনে করা সহজসাধ্য হবে।

পদ্ধতি-৯:রিড-মেমোরাইজ-রিপিট

আমাদের ভোকাবুলারি লার্নিং এর সবচেয়ে বড় যে সমস্যা তা হলো আমরা ভোকাবুলারি মুখস্থ করি ঠিকই এবং কিছুদিন পরই আবার ভুলেও যাই।

তাহলে এই সমস্যাসার সমাধান কি ?

এই সমস্যার সমাধান একটাই তা হল পড়, মনে রাখার চেষ্টা কর এবং আবার পড় । অর্থাৎ পড়ে যখন কিছু শব্দ শিখলাম তা কিছু দিন পর পর প্র্যাকটিস করাই হলো ভুলে যাওয়া রোগের মহা ঔষধ।

পদ্ধতি-১০:ভোকাবুলারি ব্যবহার[/alert]
বেঞ্জামিন ফ্রাংকলিনের বিখ্যাত উক্তি 

Tell me, and I forget; teach me, and I may remember; involve me and I learn.

তুমি যখন তোমরা শেখা ওয়ার্ডটি ব্যবহার করবে কেবল তখনি তুমি সত্যিকার অর্থে ওয়ার্ডটি শিখলে। তাই, নতুন শেখা ওয়ার্ডটি দিয়ে বিভিন্ন বাক্য গঠন কর। বাক্য গঠন গঠনের সাথে আমাদের প্রদিনের কথায় আমাদের শেখা ভোকাবুলারি ব্যবহারের মধ্য দিয়ে ভোকাবুলারি লার্নিং সহজ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *