স্কলাসটিক অ্যাপটিচ্যুড টেস্ট এবং স্কলাসটিক অ্যাসেসমেন্ট টেস্ট সংক্ষেপে পরিচিত এসএটি (SAT) নামে।আমেরিকান আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে ভর্তি হতে গেলে তোমার এসএটি (SAT) দেওয়া থাকতে হবে।একজন শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষা গ্রহণের জন্য কতখানি তৈরি, এই পরীক্ষার মাধ্যমে তা যাচাই করা হয়।

এসএটি’র স্কোরের উপর ভিত্তি করে ভর্তির সিদ্ধান্ত এমনকি ফান্ডিংও হতে পারে।

এসএটি (SAT) পরীক্ষার প্রশ্নের প্রধান অংশ কি কি?

বর্তমানে এসএটি (SAT) ২ টি প্রধান সেকশন আছে। যেমন: এভিডেন্স বেজড রিডিং, রাইটিং এবং ম্যাথমেটিকস সেকশন।

এসএটি (SAT) পরীক্ষার পূর্ণ মান কতো ? 

২০১৬ সালের পূর্বে এসএটি (SAT) পরীক্ষার পূর্ণ মান ২৪০০ থাকেলও বর্তমানে এসএটি (SAT) পরীক্ষার পূর্ণ মান ১৬০০। নতুন পদ্ধতির এসএটি (SAT) পরীক্ষায় এভিডেন্স বেজড রিডিং, রাইটিং এবং ম্যাথমেটিকস সেকশনে স্কোরিং করা হয়। এই সেকশনগুলোর সাথে অপশনাল হিসাবে থাকে Essay রাইটিং। এই সেকশনের জন্য আলাদাভাবে ৬-২৪ স্কেলে নাম্বার দেয়া হবে।

 

১. এভিডেন্স বেজড রিডিং- রাইটিং সেকশন:

পূর্বে  রিডিং এবং রাইটিং আলাদা সেকশন হিসেবে থাকলেও নতুন এসএটি (SAT) পরীক্ষায় দুটি মিলে মূল একটি সেকশন করা হয়েছে। এই সেকশনের পূর্ণ মান ৮০০ নম্বর।

     ক) এভিডেন্স বেজড রিডিং সেকশনের প্রশ্নের ধরন কেমন? 

এই সেকশনটি প্যাসেজ নির্ভর। মোট ৪ টি প্যাসেজ থাকবে। প্রতি ১০টি প্রশ্নের জন্য একটি করে প্যাসেজ। প্রশ্নগুলো সাধারণত এমসিকিউ ধরনের। প্রতিটি প্রশ্নের জন্য ৪ টি করে অপশন থাকবে। রিডিং সেকশনের প্যাসেজগুলো সাধারণত প্রসিদ্ধ ইংরেজি উপন্যাস, গল্প, ম্যাগাজিন, কোন ডাটা টেবিল থেকে নেয়া হয়। এই সেকশনে ৬৫ মিনিট সময়ে ৫২ টি প্রশ্নের উত্তর দিতে হবে।

     খ) এভিডেন্স বেজড রাইটিং সেকশনের প্রশ্নের ধরন কেমন?

এই সেকশনটিকে রাইটিং এবং লাঙ্গুয়েজ টেস্ট সেকশনও বলা হয়। এই সেকশনটিও রিডিং সেকশনের মতোই প্যাসেজ ভিত্তিক এবং উত্তরগুলো এমসিকিউ ধরনের। এই সেকশনে প্রতিটি  প্যাসেজে, প্রতিটি প্রশ্নের জন্য আন্ডার লাইন করা অংশ থেকে তথ্য নিয়ে সঠিক উত্তরগুলো করতে হবে রাইটিং সেকশনে Standard English Conventions অংশে থাকছে ২০ টি প্রশ্ন। যার মধ্যে থাকবে covering sentence structure, conventions of usage এবং conventions of punctuation এমন ধরনের ছোট ইংলিশ গ্রামারের প্রয়োগ সংক্রান্ত। এছাড়াও Expression of Ideas অংশ থেকে আসবে ২৪ টি প্রশ্ন।

২. ম্যাথমেটিকস সেকশন:

এই সেকশনটিকেও ২ ভাগে ভাগ করা যায়। যথা- নো- ক্যালকুলেটর ইউজ সেকশন ও ক্যালকুলেটর ইউজ সেকশন। এই অংশে অধিকাংশ প্রশ্নই এমসিকিউ ধরণের। আপনার কাজ হবে সঠিক উত্তরটি বাছাই করা।

     ক) নো- ক্যালকুলেটর ইউজ সেকশনের  প্রশ্নের ধরন কেমন? 

এই সেকশনে ছোট ছোট প্রশ্ন করা হয়, যা ক্যালকুলেটর ইউজ না করেই উত্তর করা যায়। তাই, সেকশনটিতে ক্যালকুলেটর ব্যবহার নিষেধ। ২০টি প্রশ্নের জন্য ২৫ মিনিট সময় পাবে একজন স্টুডেন্ট।

     খ) ক্যালকুলেটর ইউজ সেকশনের  প্রশ্নের ধরন কেমন? 

এই সেকশনে নো- ক্যালকুলেটর ইউজ সেকশনের তুলোনায় একটু বড় প্রশ্ন থাকে। এই সেকশনে সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহার করা যাবে। ৮টি প্রশ্নের জন্য ৫৫ মিনিট সময় দেয়া হয়।

৩. SAT Essay সেকশন

এসএটি (SAT) পরীক্ষার Essay পার্টটি অপশনাল। Essay পার্টে তুমি অংশগ্রহণ করবে কি না তা নির্ভর করছে তুমি যে সব ইউনিভার্সিটিগুলোতে আবেদন করার পরিকল্পনা করছো সেই সব ইউনিভার্সিটিগুলো Essay স্কোর চায় কি না তার উপর।

     ক) এসএটি (SAT) পরীক্ষার Essay পার্টের প্রশ্নের ধরন কেমন? 

SAT Essay পার্টের প্রধান উদ্দেশ্য তোমার যুক্তি বিশ্লেষণ করার দক্ষতার মূল্যায়ন। এই দক্ষতার মূল্যায়ন করার জন্যই এসএটি (SAT) পরীক্ষার Essay লিখর পূর্বে ৬৫০-৭৫০ শব্দের একটি প্যাসেজ পড়তে হয়। তার উপর নির্ভর করে তোমার নিজের মতামতের পক্ষে যুক্তি প্রদান করে Essay লিখতে হবে।  এসএটি(SAT) পরীক্ষার মোট সময় ৩ ঘন্টা। আর অপশনাল হিসেবে Essay পার্টে অংশ নিলে মোট সময়ের সাথে আরও ৫০ মিনিট যোগ হবে।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *