ক্যালকুলেটর আমাদের প্রতিদিনের হিসাব-নিকাশের নিত্যসঙ্গী। অার  ম্যাথমেটিকস পরীক্ষাতো ক্যালকুলেটর ছাড়া কল্পনাই করা যায় না। এসএটি (SAT) পরীক্ষার ম্যাথমেটিকস সেকশনে তোমরা ক্যালকুলেটর ব্যবহারের করতে পারো, তবে কিছু নিয়ম-কানুন মেনে চলতে হবে।

এসএটি (SAT) ম্যাথমেটিক্স সাবজেক্ট টেস্ট: লেভেল ১ সম্পর্কে বিস্তারিত জানতে ঘুরে আসুন এসএটি (SAT) ম্যাথমেটিক্স সাবজেক্ট টেস্ট: লেভেল ১ আর্টিকেল থেকে।

ম্যাথমেটিকস সেকশনে ক্যালকুলেটরের ব্যবহার করা যাবে কি?
এসএটি (SAT) পরীক্ষার ম্যাথমেটিকস সেকশনে ২ টি পার্ট। প্রথম সেকশনে ক্যালকুলেটর ব্যবহার করা করা যায় না, কিন্তু দ্বিতীয় সেকশনে ক্যালকুলেটর ব্যবহার করা যায়। এই বিষয়ে নির্দেশনা তোমরা প্রশ্নপত্রেই পাবে।

ম্যাথমেটিকস সেকশনে কি ধরনের ক্যালকুলেটরের ব্যবহার করা যাবে ?
ক্যালকুলেটর ইউজ সেকশনে তুমি প্রায় সব টাইপের ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। যেমন: তুমি  সাইন্টেফিক ক্যালকুলেটর ব্যবহার করাতে পারবে।

ম্যাথমেটিক্স সাবজেক্ট টেস্ট জন্য কিছু ক্যালকুলেটর মডেল নির্দিষ্ট করা রয়েছে। নিচের তালিকা থেকে তুমি তোমার পছন্দ মতো ক্যালকুলেটর করতে পার।

পরীক্ষার ভেন্যুতে কি আমাকেই ক্যালকুলেটর সাথে নিয়ে যেতে হবে ?
তোমাকেই পরীক্ষার ভেন্যুতে ক্যালকুলেটর সাথে নিয়ে যেতে হবে। পরীক্ষার ভেন্যু থেকে কোন ক্যালকুলেটর সরবরাহ করা হবে না।

পরীক্ষা চলাকালীন সময় আমি কি ক্যালকুলেটর শেয়ার করতে পারবো?
না! পরীক্ষা চলাকালীন সময় কোন ভাবেই তুমি ক্যালকুলেটর শেয়ার করতে পারবে না।

আমি কি পরীক্ষার ভেন্যুতে একাধিক ক্যালকুলেটর সাথে রাখতে পারবো?
তুমি পরীক্ষার ভেন্যুতে ব্যাকআপ হিসেবে একাধিক ক্যালকুলেটর সাথে রাখতে পারবে ।

পরীক্ষা চলাকালীন সময় ক্যালকুলেটরে সমস্যা দেখা দিলে করনীয় কি ?
পরীক্ষা চলাকালীন সময় ক্যালকুলেটরে সমস্যা দেখা দিলে যদি তোমরা কাছে ব্যাকআপ ক্যালকুলেটর থাকে তবে হাত তুলে এক্সামিনারের অনুমতি নিয়ে ব্যাকআপ ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে। কিন্তু, কোন ব্যাকআপ ক্যালকুলেটর না থাকলে পরীক্ষা চালিয়ে যেতে হবে। ভয় পাবার কিছু নেই, কোনো ক্যালকুলেটর ছাড়াও ম্যাথমেটিকস সেকশনের সমস্ত প্রশ্নের উত্তর দেয়া সম্ভব।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *